লেখার ডাগর মাঠ


রবিবার, ডিসেম্বর ২৫

ধর্ম ও নারী ।। পর্ব~ ৭

শতপথ ব্রাহ্মণে নারীকে তুলনা করা হয়েছে , এভাবে-" সে ব্যাক্তিই ভাগ্যবান যার পশু সংখ্যা স্ত্রী সংখ্যার চেয়েও বেশি ।" (2/3/2/8 )

ধর্ম নারীকে ঘৃনা করে । ধর্ম নারীকে প্রতারক ভাবে । আর আজ সেই নারী রক্ষা করছে ধর্ম । নারীর হাতে এই চক্রান্তকারী পুরোহিতরা তুলে দিয়েছে নানান ব্রত । ব্রত তুলে দিয়ে শাস্ত্রের লাগাম দিয়ে নারীর নাকে বড়শী লাগিয়ে বলছে । " স্ত্রী স্বামী ছাড়া পৃথক যজ্ঞ নেই । নারী স্বর্গে যেতে পারে কেবলমাত্র স্বামীসেবার সাহায্যেই ।

কী দুঃখ জনক ঘটণা । খ্রীষ্টপূর্ব দ্বাদশ শতকেও সমাজ যতটুকু ঘৃণা , অসন্মান করছে ।তিন হাজার বছর পরও বর্তমান খ্রীষ্টাব্দের সমাজ ভিন্ন কৌশলে , ভিন্ন ব্যবস্থায় নারীকে একই রকম ঘৃণা ও অপবাদ করে চলছে । নারী যতদিন তার শ্রম ও মেধার মূল্য না পাবে ততদিন পর্যন্ত নারী মানুষ বলে স্বীকৃতি পাবে না । নারী অধিকার আজকের সমাজের জন্য গুরুত্বপূর্ণ বিষয় ।

নারী শিক্ষা ছাড়া নারী মুক্তি ভাবাই যাই না । একজন নারীর ভূমিকায় সমাজ ও রাষ্ট্রের গুরুত্ব বহন করে । নারীকে এই শৃঙ্খলতার বাঁধ ভাংতে হবে । বিড়ালের গলায় ঘন্টাটা তাদেরই বাঁধতে হবে ।পশু সংরক্ষণের মত নারী সংরক্ষণের বিরুদ্ধে প্রতিবাদি হতে হবে । সরকার ও রাষ্ট্রকে বোঝাতে হবে , তারা সংরক্ষণ চায়না ,চায় অধিকার ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন