লেখার ডাগর মাঠ


রবিবার, ডিসেম্বর ২৫

দেশের আইন যখন “ফাঁসি”

আমি প্রথমেই একটা কথা বলে রাখি । তাতে আমাকে জানতে পাঠকদের সুবিধা হবে । আমি ক্যাপিট্যাল পালিশম্যান্টের বিরুদ্ধে ।
মানবতা যদি মানুষের ধর্ম হয় মৃত্যু কখনও মানুষের শাস্তি হতে পারে না । পৃথিবীতে সবার বেঁচে থাকার অধিকার আছে । চোখের বদলে চোখ এইটি মানবতাবাদি মানুষদের বোঝা উচিৎ । রাষ্ট্র যখন খুন করাকে মেনে নিতে পারেনা ,অতএব রাষ্ট্রেরও উচিৎ খুনির ভূমিকায় প্লে না করতে ।
বহু বছর আগে একখানা বই পড়েছিলাম । তাতে লেখাছিল , খুনিকে ফাঁসি দেবার সময় । কোর্ট থেকে সমন এসেছে যাদের ছেলে খুন হয়েছে ,তার বাবা মা'র সামনে খুনিকে ফাঁসি দিতে হবে ।

যথারীতি কোর্টের নির্দেশ মত খুন হওয়ার বাবাকে নিয়ে আসা হলো । এবার খুনিকে ফাঁসির মঞ্চে তোলা হল যথারীতি নিয়ম মেনে ফাঁসি দেওয়া হলো ।

এখন সন্তান হারা পিতা মাতা বলছে , এমনটি তো চাইনি । ওর শাস্তিতো দশ সেকেণ্ডে শেষ হয়ে গেল । না , এ আমরা চাইনি । আমাদের পুত্র হারা শোক অজীবন আমাদের মধ্যে রয়ে যাবে । আর ও দশ সেকেণ্ডে মুক্তি পেয়ে গেল । ফাঁসি কখন খুনির শাস্তি হতে পারে না ।

পাঠকসমাজ , আসুন আমরা মানুষের বাঁচার অধিকার নিশ্চিত করি । ফাঁসি নয় ,আত্মচেতনার চর্চা হয়ে উঠুক পৃথিবীর সমস্ত জেলখানা । মানবতার পূর্ণ প্রতিষ্ঠার মধ্যে মানুষের শান্তি ও জীবনের নিরপর্তা হোক । হিংসা থেকে হিংসার সৃষ্টি হয় ,একথা ভুলে গেলে মানুষের শান্তির পথে পড়বে কাঁটা ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন