লেখার ডাগর মাঠ


মঙ্গলবার, অক্টোবর ৩১

ঝোড়ো শ্লোক

তোমার হৃদয় আমার কাছে দাও
আমি আমার ভিতরে পথ তৈরি করব ।

রোশম ঘুমের ভাষা
          রাত্রি জানে ।

নকল চোখ
নীরব ঘেরা হৃদয়
একটি বিশাল অন্ধকার ঘর
বয়স্ক এবং প্রাচীন মুকুট

আমার কবিতার কোন জন্মভূমি নেই
খাতা , কলম জ্ঞাত কবির ব্যাগ নেই ।
নামহীন একটা পাহাড় আছে
সকালের কুয়াশায় ঢাকা

দৌড়াচ্ছে , দৌড়াচ্ছে , দৌড়াচ্ছে
ঘুরছে , ঘুরছে , ঘুরছে

চাকা কখনও বুদ্ধিমান না
সে কখন থামবে জানে না ।

আমার পুরনো হৃদয় অনুপস্থিত
আমি শ্বাস কষ্টের সংগ্রাম করছি

একটি দীর্ঘ বৃত্তাকার বছর
আমার জীবনী দিন রাত
পূর্ণিমা আমার সুখের চিহ্ন
দুখের চিহ্ন অমাবস্যা

শিশুর কান্না থেকে মৃত্যুর ঘ্রাণ আসে
সাক্ষ্য বহনে ভুলে যায় মৃত্যু
পৃথিবী ফিরে যায় ঋতুর ছাড়পত্রে

তুমি দেখতে পাবে সূর্যাস্তে
মরাল গোলাপী আকাশ ।

আমি একটা অন্ধকার ঘর
আঘাত আমার বৈধ প্রাপ্তি
স্বপ্নগুলো আমার প্রার্থনা
কিছুটা অন্ধকার শাবক

সোমবার, অক্টোবর ৩০

আমি একটি জলপ্রপাত

আমি একটা জলপ্রপাত
দেবজ্যোতিকাজল

      আমি শুধু আমার জন্য–
   আমি মানুষ হিসেবেও একা ,
     আমার কোন ঠিকানা নেই
রৌদ্রে শুকিয়ে যাযাবর মেঘ হয়ে গেছে ।

       আমি যখন অনুমান করি-
      দেবতার ক্রোধে হাত রেখে
আমার অনুমান নক্ষত্রের বিরুদ্ধে দাঁড়ায়
আমার জিভ পাহাড় হয়ে প্রতিধ্বনী পাঠায়-
                                     আমি কে ?

           আমি একটি জলপ্রপাত
           আমি একটি শষ্য-মারাই যন্ত্র
           আমি একটি ক্যাসকেডিং খাড়াবাঁধ ।

              না , আমি হতাশা নই
                  কারণ আমি বঞ্চিত
              না , আমি হতাশা নই
        কারণ আমি যা চাই তা পাই নি ।

     আমার প্রান্তের কোন সীমানা নেই
     আমার বাতাসে কোন বিশৃঙ্খলা নেই

আমার একজোড়া পায়ে কোন মেরুদণ্ড নেই
আমার নগ্ন একজোড়া একাকী পা
               রঙিন মিশ্র রাত খোঁজে,
                খোঁজে সেক্সভিস্ট গদি ।

না, আমি কখন খুঁজে পায়নি কিছু
কারণ বালিশের পাশেই ছিল প্রাচীর ।

                 শুধুমাত্র আমি আমার
               দয়া করে ধাক্কা দিও না
                   প্লীজ বাধিয় না যুদ্ধ ।

         আমি একাএকাই মরতে চাই
  বেঁচে থাকতে হতে-চাই জলপ্রপাত
  মুক্ত সাহস , মহাসাগর তরঙ্গ...।

আমার নাম সত্য ও অন্তর্বেদনা
আমি অধরা-কয়েদি ব্রহ্মাণ্ডে ।

রবিবার, অক্টোবর ২৯

চাকা

চাকা
দেবজ্যোতিকাজল



বাংলা কবিরা গরীব হয় বলেই জানি 
তাই নতুন করে স্বপ্ন দেখা হয় নি ।

রাস্তায় দাঁড়িয়ে স্বাদ নেওয়া হয়নি মানুষের
সহজ পাচ্য খাবারে আপস করেনি পেট
ক্ষুধার  ইতিহাস শ্বাস নিয়েছে বারবার জানলা দিয়ে আসা আলোর ফুরুৎ ।

চাকার সময়ে ,পালক খসে পড়ে
পাখির গলা থেকে । বুঝতে পারি
চলে যেতে হবে
থেমে যেতে হবে
আইসক্রিমের গলা-পচা রসে ,
ভালবাসা যতটা পেলাম-
কলঙ্ক হয়ে ,পকেটে রয়ে গেল,
তার দু চার ফোঁটা 
কালি হয়ে বয়ে গেল কাব্যগ্রন্থে । ও
স্বপ্ননীল কভার পেজের প্রচ্ছদে ;
কখনও আবার
বাগনের অচেনা নাকফুল হয়ে ।

তাই আর ছুটাছুটি করি নে
চেষ্টা নেই বাঁচার স্বভাবগত ,
অনেক সম্ভাবনা কে 
কাগজের মত ছিঁড়েছি উড়িয়ে
ঠিকানা বা চিঠি মত ,
ছেঁড়া কাগজগুলো,কাগজ ছিল না
ছিল আমার  সুখ-দুঃখের 
নাবালক হৃদয় ।

একটা অসম্ভব অপ্রত্যক্ষ ধিক্কার
আপন সততায় মরা আলো হয় ,
ছায়ার দেয়ালে গতর ব্যথা যুদ্ধে নাচে
কত কাল হলো অভ্যস্ত সে সৈনিক আমি         আজও দাঁড়িয়ে মাঠে পেশীর শক্তি খুঁজি।

বয়সের সাথে সাথে
আমি যেনো আরও ক্ষ্যাপামী
ভালবাসা আর যুদ্ধ
এই প্রথম দেখলাম সন্ধি করতে ।
ভুল বোঝাবুঝি এ সংসার
              অবিবাহিত বয়ে গেল ।
তবুও কে যেনো টানে লাটায়ে
ভাটার মত সাগরের ঐপাড়ে ।

আমি যে শহরটায় জন্মেছিলাম
আমার মায়ের প্রসব ব্যথায় ,
সে শহরটা আজ মরে গেছে
 চোখ থেকে , মাটি থেকে ,
পাহাড়ের এ পাশে আমি
যত চেনা পচা গন্ধ ওপাশে ,

শহরটা  মৃত ,আমার অশ্রুহীন-
দুই পল্লব , গাছের শাখের মত মরা পাতা ,
 শেষ চৈত্রে 
                    আমার উরুর মাংস পেশী                              প্রলাপ বকে । পথ হারিয়ে।


আমার কোন জন্মভূমি নেই 
আমার কোন প্রতিবেশি নেই
আমার কোন চেনা পাখি নেই

আছে একখানা আদিম হাড়ে’র বাঁশি
যার গান শুনে বাংলা বেঁচে আছে
গরীব কবিদের কবিতা অনুকম্পে ।

বৃহস্পতিবার, অক্টোবর ২৬

মানুষের হুস

মানুষ পৃথিবীর মুগ্ধ প্রাণী । আর সেই কারণেই মানুষ নিজেকে উন্নত করে তুলতে পেরেছে । মানুষ নিজেদের কে একটু একটু করে লক্ষ লক্ষ বছর ধরে গড়ে তুলছে । মানুষ সমাজ তৈরি করেছে । সমাজে সম্পর্ক তৈরি করেছে । পরিবার তৈরি করেছে । পরিবার কে আবার বিভিন্ন সম্পর্কের বাঁধনে বেধেছে । বাবা , মা , দাদা , বৌদি , জেঠু , জ্যাঠাই মা , ঠাকুর দা , ঠাকুর মা , কাকা , কাকীমা , মামা , মামী ইত্যাদি ।
সমাজ একদিনে তৈরি হয় নি । যখন মানুষ নিরাপদ মনে করেছে তখন মানুষ সমাজ গড়েছে । সমাজ থেকে পরিবার গড়েছে । মানুষ প্রথমে জোট বেধেছিল । বাঁচার তাগিদে । একদম আত্মরক্ষার তাগিদে । সেই মানুষ সমাজ ভেঙে আত্মকেন্দ্রীক হচ্ছে । পরিবার ভেঙে নিউক্লিয়াস হচ্ছে । যেমন আনন্দ আশ্রম বানিয়েছে । বিপরীতে বৃদ্ধা আশ্রমও বানিয়েছে । এটা বুঝতে অসুবিধা হচ্ছে না যে , মানবতা আন্দোলন নামে একটা আন্দোলন সমাজের মধ্যে অনুপ্রবেশ কেনো করছে । স্পষ্ট বুঝা যায় মানুষ তাঁর বিবেকের চর্চা থেকে ছিটকে পড়েছে । এটা তো সত্য কথা বিবেক তৈরি হয় চর্চার দ্বারা । সে চর্চার ভাটা পড়তেই মানুষের দ্বারে হঠাৎ করে মানবতাবাদী নামে একটা শব্দ সমাজ , পরিবারে ঢুকে গেছে ।
এখন দেখার মানুষ তাকে কি ভাবে গ্রহন করে ।

–নাস্তিক দেব

তাজমহলে হুনুমান চল্লিশা

তাজমহলে গিয়ে যদি কেউ হুনুমান চল্লিশা পড়ে তাতে আপনাদের কোথায় লাগে শুনি ! কেনই বা এইটিকে ইসু করে হৈচৈ হয় ।
যখন কোনো মন্দির বা মন্দিরের বারান্দায় নামাজ পড়া হয় তখন তো সেটিকে ন্যায় অন্যায়ের হৈচৈ হয় না । তবে একটা সামান্য ঘটনা নিয়ে সাম্প্রদায়িক বিষ বাষ্প ছড়ানো হচ্ছে কেনো । কেনো এখন সর্বধর্ম সমন্নয় বলা হচ্ছে না । বহুত্ববাদের হৃদযন্ত্র ভারতীয় কালচার বলা হচ্ছে না । আমি নিজ চোখে দেখেছি হরিবাসর প্রাঙ্গনে নামাজ পড়তে ।
বিভিন্ন আশ্রম থেকে ইফতার পার্টি করলে তো কথা উঠে না এটি অন্যায় বা ধর্ম বিরোধী কাজ । শুধু হুনুমান চল্লিশার বেলায় তা হয়ে উঠে সাম্প্রদায়ি উস্কানি !
আসলে তা না । এ হলো , রাজনীতির উপর রাজনীতি করণ । ধর্ম আর গরীব মানুষ রাজনীতির হাতিয়ার । আর সে হাতিয়ার ব্যবহার হবে ক্ষমাতায়ণে এ আর নতুন কি ।
সবশেষে লিখব , ধর্ম এমন একটা জিনিস । সন্মানের বিনিময়ে সন্মন লাভ হয় । আর তা না হলেই বিভাজন ।
–নাস্তিক দেব

ঝোড়ো শ্লোগ

ঝোড় শ্লোক
দেবজ্যোতিকাজল

ওহ , আমার সমাজ
আহ্ , সমাজ
দূর্নীতিগ্রস্ত এবং সংবিগ্ন
তুমি কোথাও একটা ভুল ।


শিশুর কান্না থেকে মৃত্যুর ঘ্রাণ আসে
সাক্ষ্য বহনে ভুলে যায় মৃত্যু
পৃথিবী ফিরে যায় ঋতুর ছাড়পত্রে ।

আমাদের ঘাতক করেছে
অহংকারী স্বর্গ
ঈশ্বরের ঠোঁটে মৃত্যুর প্রফুল্ল গন্ধ ।

মাতাল রাত পাহারাদারের পদচিহ্ন
মৃত শরীর ,যেনো নির্জন বাড়ি
শুধু দিগন্ত প্রান্তে বেপরোয়া শোক
রাতের চোখ শিকার খোঁজে ।

বুধবার, অক্টোবর ২৫

ঝোড়ো শ্লোক

তোমার চোখ
বিবর্ণ সবুজ আকাশ
যে আমাকে টানে

তোমার ধ্রুবক দৃষ্টি
আমাকে অরিয়ন সুপারনোভো করে

সবচেয়ে
অদ্ভূত
নীলে

মঙ্গলবার, অক্টোবর ২৪

ঝোড়ো শ্লোক

কবিদের আবেগের ব্যাখ্যার নাম কবিতা
পৃথিবী থেকে মুখোশ নিয়ে আবেগের মুখ ঢাকে

সোমবার, অক্টোবর ২৩

যখন তুমি দূরে সরে গিয়েছিলে

যখন তুমি দূরে সরে গিয়েছিলে
দেবজ্যোতিকাজল

চিন্তা করো না মেয়ে ,
আমি প্রতারক নই ।

তুমি আমার
সকালের সূর্য হবে ;
নরম উত্ফুল্ল বাতাস হবে ,
এবার ঘুমাও তো, নরম চোখে ।

তুমি আমার
অতি দুষ্টু উপশম প্রজাপতি হবে
তুমি ঘাস হবে গোলাকার উদ্যানে
ফুলের ছন্দ-তালে উড়ে বেড়াবে ,
তুমি ঘুমাও তো-
আমার বুকের বালিশে ।

তোমাকে আমি
পেইন্টবল পিস্তলে আঁকড়ে ধরব
ঘুম পাড়ানি অন্ধকার মুঠোয় নিব
অপ্রচলিত লজ্জা ছিঁড়ে -
তোমার স্তনে দিব
কথা দিলাম , কথা রাখব
তুমি এবার ঘুমাও নিশ্চিন্তে
আমার হৃদয় খুঁজে নিয়ে ।।

রবিবার, অক্টোবর ২২

আমি মনে করি
তার কণ্ঠস্বর , দুর্বলচিত্ত ,
গ্রীষ্মের উষ্ণ জল ,
প্রথম মৃদুমন্দ বাতাসে চিরকালীন অনুভূতে

মঙ্গলবার, অক্টোবর ১৭

সুন্দর মৃত্যু

সুন্দর মৃত্যু
দেবজ্যোতিকাজল

আমার স্বপ্নের শবানুগমন
আমার অস্তিত্বশূন্য উপস্থিতি
অপূর্ব শান্ত ও গম্ভীর মিছিলে তুমি
আমি , একটি জীবন্ত , মিথ্যে আভাস
               একটি পরিণত সুন্দর শেষ
              সুন্দর বিষণ্ণ নীরব সিম্ফনি ।

আমি তোমার মুখের দিকে তাকাই ,
       আমার আইলাশেসে.                                 মিছিলের আকাশে              
তুমি ,  ডানা ছাড়া পরী

     তুমি অন্য রকম , অকৃতি পাখি
     দুঃখ আর সৌন্দর্যের রূপটান
      বিষুব চোখে ধরা পড়ে ,আমি ।

     তোমার শুষ্ক ঠোঁট
  চলতি অবয়ব মৃত কূল
  

এক ঝাঁক চোরাবালি শ্বাসে
এক চিলতে বিচ্ছেদ ওড়ে

তোমার চোখ থেকে গালে ঝরে
     নিদ্রাভঙ্গ জলপ্রপাত ।

আমার স্বপ্নের শবানুগমন
আমার অস্তিত্বশূন্য আর্দ

কে যেনো ডেকে ওঠে আমায় ।
   আমার মৃত্যু নাম ধরে , মৃতা ।

সোমবার, অক্টোবর ১৬

ঝোড়ো শ্লোক

              সাদা বিছানা,
              সবুজ বাগান

  
        আমি এগিয়ে গেলাম
                একাকী ঘুমাতে...।

         কিছু পথ যেতেই দেখি
             এক নির্বাক প্রেমিকা ।

    এমনি করে তুমি যখন এসো
আমার দুঃখগুলো কঠোর প্রলোভনে
                ক্রীতদাস বাঁকে হারায় ।

ঝোড়ো শ্লোক

             সাদা বিছানা
             সবুজ বাগান

  
        আমি এগিয়ে গেলাম
                একাকী ঘুমাতে...।

         কিছু পথ যেতেই দেখি
             এক নির্বাক প্রেমিকা ।

    এমনি করে তুমি যখন এসো
তখন দুঃখগুলো কঠোর প্রলোভনে
                    ক্রীতদাস বাঁকে হারায় ।

রবিবার, অক্টোবর ১৫

ঝোড়ো শ্লোক

এখন স্মৃতিকে ভালবাসি

দেবজ্যোতিকাজল


এখানেই ছিল এক জোড়া
                          পায়ের ছাপ
কড়া রৌদ্রে গিয়েছিল শুকিয়ে
বাতাসে ছিল তার অনুভূতি গন্ধ ।

আজ এই ছাপ ধূলো হয়ে ওড়ে
আমার যাওয়া-আসার সদর দরজায়
মিশে যায় , আমার দেহের কোষে-
                                     একাকারে
সময়ের কাছে আমি দাসত্ব প্রতিদিন ;

          জীবন্ত রাখি সে সব স্মৃতি
যা-তে বাঁচাতে পারি বহুদিন তোমাতে ।

            

প্রেম-অপ্রেম

প্রেম-অপ্রেম
দেবজ্যোতিকাজল

যদি ভালবাস
তবে ফুলের গায়ে হাত রাখ ,
বাতাসে ওড়া গন্ধ গায়ে মাখ ।

যদি প্রেম কর
সমুদ্রের পাড়ে দাঁড়িয়ে ঢেউ গুনো ,
দিঘীর কাছে কখনও দাঁড়িও না ।

যদি ভালবাসা কখনও অ-প্রেম হয়
              ফুল ফিকে হবে
               সমুদ্র হারাবে ঢেউ ।

ঈশ্বরের চোখ

ঈশ্বরের চোখ

ঈশ্বরের চোখ মৃত রাতের মত চকচকে
নীরব চাঁদের মত হিংস্র আগুন জ্যোৎস্না ।

ঈশ্বরের চোখ ধূসর পাথর সৌন্দর্যে আঁকা
পাথর মাস্কের পিছনে হাসে নীল দুষ্টু ঠোঁট ।

ঈশ্বরের চোখ “28% থেকে 8% ”
ঈশ্বরের চোখ ‘‘সংখ্যালঘু ভিকটিম”
ঈশ্বরের চোখ ” চাপাতি-ফ্রায়ার ”
ঈশ্বরের চোখ “ গো-রক্ষা বাহিনী ”

ঈশ্বরের চোখ মৃত মাছের মত চেহারা
রূপান্তরিত হেমলক ধর্ষিত নারীর রক্ত ।

ঈশ্বরের চোখ মাইলের পর মাইল দাসত্ব করুণা
ঈশ্বরের চোখ থ্রেড-পাণ্ডুলিপি লেখা ধর্মমত ।

ঈশ্বরের চোখ “অ-সর্বশক্তিমান”
ঈশ্বরের চোখ “ অ-ন্যায়বিচারক”
ঈশ্বরের চোখ “ অ-করুণাময় ”

ঈশ্বরের চোখে দেখেছি আমি নাস্তিকের ভীতি

ঈশ্বরের চোখ
দে ব জ্যো তি কা জ ল

ঈশ্বরের চোখ মৃত রাতের মত চকচকে
নীরব চাঁদের মত হিংস্র আগুন জ্যোৎস্না ।

ঈশ্বরের চোখ ধূসর পাথর সৌন্দর্যে আঁকা
পাথর মাস্কের পিছনে হাসে নীল দুষ্টু ঠোঁট ।

ঈশ্বরের চোখ “28% থেকে 8% ”
ঈশ্বরের চোখ ‘‘সংখ্যালঘু ভিকটিম”
ঈশ্বরের চোখ ” চাপাতি-ফ্রায়ার ”
ঈশ্বরের চোখ “ গো-রক্ষা বাহিনী ”

ঈশ্বরের চোখ মৃত মাছের মত চেহারা
রূপান্তরিত হেমলক ধর্ষিত নারীর রক্ত ।

ঈশ্বরের চোখ মাইলের পর মাইল দাসত্ব করুণা
ঈশ্বরের চোখ থ্রেড-পাণ্ডুলিপি লেখা ধর্মমত ।

ঈশ্বরের চোখ “অ-সর্বশক্তিমান”
ঈশ্বরের চোখ “ অ-ন্যায়বিচারক”
ঈশ্বরের চোখ “ অ-করুণাময় ”
ঈশ্বরের চোখ “ অ-ভাগ্যবাদ ”

তাই,
ঈশ্বরের চোখে দেখেছি আমি নাস্তিকের ভীতি
দেখেছি অন্ধত্বের মিথ আর প্রাচীনতার চণ্ড ভয় ।

শনিবার, অক্টোবর ১৪

আমি ও ঈশ্বর

আমি যখন জীবিত ছিলাম
ঈশ্বর তখন মৃতায়ু ছিলেন ।

আমি যখন ছোট ছিলাম
ঈশ্বর তখন বয়স্ক ছিলেন ।

আমি যখন এক্স ,ওয়াই ছিলাম
ঈশ্বর তখন ভিজে অঙ্কুর ছিলেন ।

আমি যখন স্পাংলেড আকাশ ছিলাম
ঈশ্বর তখন ডেল্ফিক মেঘ ছিলেন

আমি যখন কলম ছিলাম
ঈশ্বর তখন অসি ছিলেন ।

আমি যখন দরিদ্র ছিলাম
ঈশ্বর তখন স্টুয়িক ছিলেন ।

আমি যখন কৃতকর্মা ছিলাম
ঈশ্বর তখন সিত্সফ্রেনীয়্যা ছিলেন ।

আমি যখন সোফিস্ট ছিলাম
ঈশ্বর তখন ভ্যান্ডাল ছিলেন ।

আমি যখন নাস্তিক ছিলাম
ঈশ্বর তখন প্যানথীয়ন ছিলেন ।

আমি এখন শুধুই মানুষ
ঈশ্বরও এখন রাজনীতি ।।

বৃহস্পতিবার, অক্টোবর ১২

নিরর্থক ছায়া

নিরর্থক  ছায়া
দেবজ্যোতিকাজল
     

অসুস্থ থেকো , ক্ষতি নেই
তবুও. ব্যথাকে রেখো না  কাছে ,
            অসুস্থ বৃষ্টি । ব্যথার একাকীত্বে

            যারা অসুস্থ কে চুমু দেয়
তাদের  ব্যথা , দূর অশ্রু , বন্ধুত্বাহীন
          অসুস্থ জীবন । ব্যথা বেপরোয়া ।

           প্লীজ কাছে থেকো !
            তোমাকে আমার প্রয়োজন
            এখনি বিদায় বলছি না আমি
      
     তোমার অসুস্থ , আমার প্রতিশ্রুতি
  আমি তোমার অসুস্থের মধ্যে থাকব ।

মঙ্গলবার, অক্টোবর ১০

তুমি বেগুনী সুন্দর

তুমি বেগুনী সুন্দর
দেবজ্যোতিকাজল ।।

চোখালুতে বাদামী ধূঁধুঁ , রুগ্ন গরম চা
ধূসর বৃষ্টালু , বিক্ষিপ্ত মানুষ পথ খুঁজে ।

রজনীমুখ দুপুর হাসি
মিরর রোদে পুড়ে শুখাদেহ
আঙ্গুলের ডগায় উষ্ণায়ু আমি
সূর্য্যময় হৃৎ ,নকল থেকে হয় অসল ।

আমার শুষ্ক কাগুজে চামড়া
ঠাণ্ডায়ন রোদ খোঁজে কাটাতে
শোষণ করতে ভিটামিন ‘ডি’ ।

তুমি আমাকে গিলে ফেলতে পারো
সকালের ওষুধের মত, চুপচাপ পেটে ।

।। ছবি আমার তৈরি ।।

অনুকবিতা

গ্রীষ্ম.   গ্রাসের শব্দ
কঙ্কাল পাতার নৃত্য
একাকী মাতাল সূর্য্য
মাটি কামড়ে থ্রেড দেয় ।

মাটির ফাটলে ঈশ্বরের হাত
কৃষকের ক্ষুধা ঝিঁঝি অন্ধকার
চমৎকার সূর্যাস্ত ছুঁচ অনুভূতি
দিন যায় দিন আসে
              আগুনে পাতা বুকে ।

আমি অন্তরায় চলে-গেছি

আমি অন্তরায়ে চলে-গেছি
।। দেবজ্যোতিকাজল ॥

আমি এমন একটি জায়গায় আটকে পড়েছি
যা আর কখনই বদলাবে না
কখনই আর পরিবর্তন হবে না
কখনই আর  বিবর্তন   হবে না ;
হবে না আর , শেষ থেকে শুরু
                      কখনই হয় তো ।

এই শেষ মানে ভিন্ন রকমের ফাঁদ
এই পরিবর্তন মানে অভিন্ন বৈচিত্র্য ।

ভয় ভয় কৌশলীতে
ভয়ঙ্কর সৈনীক গড়ে দেয় ।

একটি নতুন শুরুর মত ভোরে ;
একটি নতুন পটভূমির মত আবাসে ;
একটি নতুন গল্পের মত জীবনিতে ;
শেষ না হওয়া , বাহাদুরির কাহিনীতে ।

একটি অভিযাত্রীসুলভ কাজ ,
শেষ না হয়ে যাওয়া মানে বোঝায় ;
আর-
শেষ হয়ে যাওয়া মানে !
শীঘ্রই অদৃশ্য হয়ে যাওয়া ।
চিরতরে বিদায় । অপরিবর্তনীয় ধ্রুবক ।

তাই-
আমি নতুন বদলে বাঁচতে চাই
বিবর্তিত যুদ্ধ ঘোষণা করে নির্ভয়ে ।

সোমবার, অক্টোবর ৯

উষ্ণ বিদায় বুক

উষ্ণ বিদায় বুক
দেবজ্যোতিকাজল

তুমি কেমন আছো ,
উষ্ণ বুক-
আমার ভিতর-ভাঁজে-ভাঁজে-
সবুজ , বাদামী পশ্চিম ছদ্মাকাশে ?

তুমি কেমন আছো-
উষ্ণ নিশ্বাস । কেমন আছো ?

একটি উষ্ণ শ্বাস মানেই পুরনো হাইকু
ফিসফিসে-চিনচিনে সারাংশ যন্ত্রণা
                          উষ্ণ বাঁশি হৃদয় ;

আমি কষ্টের পশ্চিমে তাকিয়ে দেখেছি
                    সূর্যে পোড়া উত্তাল সমুদ্র
                    মাতাল অবর্ণনীয় অলিভার ।

আমার বুকে’র পিছন-একাকীত্ব
এমন কি খোদাই হৃত্কোষ ,
ক্ষুধার্ত ঠাণ্ডা বৃত্ত খোঁজে ;

আমার ভিতর-ভাজে-ভাজে
উষ্ণ বিদায়ী বুক ।

রবিবার, অক্টোবর ৮

উষ্ণ বিদায় বুক

তুমি কেমন আছো ,
উষ্ণ বুক-
আমার ভিতর-ভাজে-ভাজে-
সবুজ , বাদামী পশ্চিম ছদ্মাকাশে ?

তুমি কেমন আছো-
উষ্ণ নিশ্বাস ?

একটি উষ্ণ শ্বাস মানেই পুরনো হাইকু
ফিসফিসে-চিনচিনে সারাংশ যন্ত্রণা
                          উষ্ণ বাঁশি হৃদয় ;

আমি কষ্টের পশ্চিমে তাকিয়ে দেখেছি
                    সূর্যে পোড়া উত্তাল সমুদ্র
                    মাতাল অবর্ণনীয় অলিভার ।

আমার বুকে’র পিছন-একাকীত্ব
এমন কি খোদাই হৃত্কোষ ,
ক্ষুধার্ত ঠাণ্ডা বৃত্ত খোঁজে-

আমার ভিতর-ভাজে-ভাজে
উষ্ণ বিদায়ী বুক ।

নিষিদ্ধ চোখ

নিষিদ্ধ চোখ
দেবজ্যোতিকাজল

এক

আমাকে আলোর দিকে ধরুণ :
আপনি কবিতা দেখতে পাবেন

আমাকে অন্ধকারের দিকে ধরুণ :
আপনি দেখতে পাবেন মায়াবী সূর্য ।।

দুই

একটি প্রাচীন মিথ্যা , ঈশ্বর কথা
কলমের মধ্যে মরে পড়ে থাকে

একটি প্রাচীন সত্য , আমি-তুমি
কবিতার মধ্যে প্রেমিক-প্রেমিকা ।।

“ দৈনিক উত্তরবঙ্গ সংবাদ ” 08/10/2017

08/10/2017 ইং উত্তরবঙ্গ সংবাদে কবিতা প্রকাশ হয়েছে

মেঘফুল মেঘলা তুমি

বর্ষা বুড়ি উঠোন জুড়ে , মেঘফুল
ঘুম চোখ , সকাল সকাল গন্ধ রাত
চাঁদের ফাঁকে , ক্লান্ত শরীর হাসে
পেরোয় পথ ,অনেক নদী ,দীঘি-খাত

ভিজে গেছে মাঠের মাথা , ঘাসফড়িং
গাছের পাতা চেয়ে আছে , চারপাশে
রাতের মত এলে তুমি , একসা ভিজে
ঘুম পাড়ানি গান গেয়ে সে-কাছে বসে ।

বৃষ্টি তুমি দিশেহারা , শহর পথে পথে
ঘুরছো তুমি যাযাবরে , রুদ্র দলে দলে
ফিরতি পথে আমায় ডেকো, রইব কানপেতে
রেল গাড়িটা শীতে কাঁপে , বৃষ্টি জলে জলে ।

মেঘে মেঘে বিয়ে দিয়ে রাখব তাকে কাছে
শেয়াল কুকুর থাকবে কিন্তু সহজপাঠে
এক পাশেতে থাকবে তুমি, অন্য পাশে রোদ
আমরা সবাই বসবো হেসে , ফুঁচকা খাওয়া মাঠে ।

শুক্রবার, অক্টোবর ৬

হাসির দূরে , ঠোঁট থেকে ওড়ে

হাসির দূরে , ঠোঁট থেকেড়ে
দেবজ্যোতিকাজল

    

       দুঃখের এই তরঙ্গ
চাঁদ ভরা প্রান্তিক অশ্রু সকাল ।
  আমার অসাড় দেহের উপর
   শান্ত নির্জন-বিরক্তি ঝরায় ।

       দুঃখের এই তরঙ্গ
আমার নিশাচর হাসি দূরত্ব মাপে ।
অবিরাম ঝরে-পড়ে শব্দ লাভা বিহ্বল
      আমি জীবন-কে ভালবাসি
আরও একটি কবিতা লিখব বলে,
কিন্তু-
বিরাগ দেখায় দুর্ভাগ্য শোক ।

 
          দুঃখের এই তরঙ্গ
গীটারের তারে ছিড়ে গেছে
                            কার্ডিনাল গানে ।
    এই দুর্বার সুর বায়ু ফুসফুস
       ধীরে ধীরে চুপসে গেছে-
      একটি খালি বাক্সের মত ।

       কে তুমি !
     তোমার এই নরম পালকের উপর
নতুন পুরনো হিসেব কোষে কাঁদাও ।

বাঙালীর অপার মহিমা

★ বাঙালী আড্ডা বাজ ।।
★ বাঙালী পরশ্রীকাতর ।।
★ বাঙালীর নাক গলানোর বদ অভ্যাস প্রিয় ।।
★ বাঙালী খাদ্য রসিক ।।
★ বাঙালী অতিথি আপ্যায়ন প্রিয় ।।
★ বাঙালী গুজব বাজ ।।
★ বাঙালী মিথ্যা কথা বেশি বলে ।।
★ বাঙালী দালাল প্রিয় ।।
★ বাঙালী ক্ষমতা লোভি ।।
★ বাঙালী কুসংস্কার মনা ।।
★ বাঙালী নিজের ভাল কম বোঝে ।।
★ বাঙালী বাতিক প্রিয় ।।
★ বাঙালী নিজের লোকদের ঠকাতে দু’বার ভাবে না ।
★ বাঙালী রসিক প্রিয় ।।
★ বাঙালী স্ত্রী প্রিয় ।।
★ বাঙালী উৎসব প্রিয় ।।
★ বাঙালী দয়াবান ।।

আর কি ?

আধুনিক হিন্দু

আধুনিক হিন্দু :

বড্ড গোল-মেলে লাগে । বোঝনই যায় না , কোনটা এদের কাছে সঠিক । স্বর্গ সুখ কি এরা বিশ্বাস করে ? নাকি বংশানুক্রমে অভ্যস্ত হয়ে এসব করছে । গতকাল লক্ষ্মী পুজো গিয়েছে । যারা টিভিতে স্নো-পাউডার মেখে এসে সেক্যুলার গিরি দেখায় । তাদের অনেকের বাড়িতেই দেখলাম টিভিতে লক্ষ্মী পুজো হতে । টিভির পর্দাটা কি তবে মুখোশ নাকি বাজার গরম করতে টিভির সামনে বসেন ? জানি না , 500 কিলোমিটার দূর থেকে সব সত্য জানারও কথা না । কাছে থাকলে না হয় জিজ্ঞেস করে জেনে নিতাম । তার আর উপায় নেই । আবার দেখি , যে মেয়েটা নারী স্বাধীনতা বলে শ্লোগান দিচ্ছেন । সেই মেয়েটাও ধর্ম নিয়ে মাখা-মাখি করছে । আরে বাবা , ধর্ম মানার আগে ধর্ম বইগুলো পড়ো কেনো তোমরা সামাজিক ও মানুষ হবার অধিকার হারিয়েছিলে । সারা ভারতের ধর্মশালায় দেখবেন মেয়েরাই এক নম্বরে আছে । ওদের এই আচরণ দেখে মনে হয় ধর্ম রক্ষা করার জন্যই বোধহয় ওদের জন্ম হয়েছে । যে ধর্ম মেয়েদের অধিকার হরণ করেছে । সেই মেয়েরাই ধর্মশালাগুলোকে বাঁচিয়ে রেখেছে । বড়ই অদ্ভূদ লাগে । শিক্ষিত সমাজের ধর্মীয় আচার-আচরণ দেখলে ।

আধুনিক হিন্দু :

বড্ড গোল-মেলে লাগে । বোঝনই যায় না , কোনটা এদের কাছে সঠিক । নাস্তিক্যবাদ না আস্তিক্যবাদ ? নাকি স্বর্গ সুখকেই এরা বিশ্বাস করে ? নাকি বংশানুক্রমে অভ্যস্ত হয়ে এসব করছে । গতকাল লক্ষ্মী পুজো গিয়েছে । যারা টিভিতে স্নো-পাউডার মেখে এসে সেক্যুলার গিরি দেখায় । তাদের অনেকের বাড়িতেই দেখলাম টিভিতে লক্ষ্মী পুজো হতে । টিভির পর্দাটা কি তবে মুখোশ নাকি বাজার গরম করতে টিভির সামনে বসেন ? জানি না , 500 কিলোমিটার দূর থেকে সব সত্য জানারও কথা না । কাছে থাকলে না হয় জিজ্ঞেস করে জেনে নিতাম । তার আর উপায় নেই । আবার দেখি , যে মেয়েটা নারী স্বাধীনতা বলে শ্লোগান দিচ্ছেন । সেই মেয়েটাও ধর্ম নিয়ে মাখা-মাখি করছে । আরে বাবা , ধর্ম মানার আগে ধর্ম বইগুলো পড়ো কেনো তোমরা সামাজিক ও মানুষ হবার অধিকার হারিয়েছিলে । তার বিস্তারিত জানো , তারপর না হয় এই মাখা-মাখিটা করো । তা না , উঠল বায় কটক যায় -গোছের স্বভাব আচরণে কি-আর নারী স্বাধীনতা পাওয়া যায় ।? যায় না । পুরুষের দেহ থেকেই না-কি নারীর জন্ম । ধর্মপুস্তকগুলো তো তাই বলে । তাও আবার পুরুষের একাকীত্ত নিরাময়ের জন্য । পুরুষটা পৃথিবীতে এসে বড্ড একাকীত্ত অনুভব করল । তখন নাকি তার দেহ থেকেই তৈরি করল স্ত্রীলোক । আর সেই পুরুষ কি করে  দেয় নারী স্বাধীনতা ?

আজকাল পেপার খুললেই চোখের সামনে ভেসে উঠে । মেয়ে চাকুরী করতেন । গায়ের রং কালো হবার জন্য বিবাহ ভেঙে গেল । তারপর মেয়েটি আত্মঘাতি । কত চাকুরীওয়ালা মেয়ে ধর্মকে অনুগত করায় স্বামীর অত্যাচার সহ্য করেও স্বামীর ঘর করছেন । তিনি যে চাকুরি করেন তবে কি তিনি বেমালুম ভুলে যান ? না , স্রেফ এটি ধর্মের কারণে ধর্য্য ও সহ্য শক্তি অর্জন করেন । পতি পরম গুরু । স্বামী মনে প্রভু । আর স্ত্রী হচ্ছেন ভৃত্য । তাই ধর্য্য সহকারে স্বামীর সংসারে মুখ বন্ধ করে সব অত্যাচার মেনে নেন । তারপর যখন অত্যাচার চরম আকার ধারণ করে । মেয়েটি দিক ভুলে আত্মহত্যার পথ বেছে নেন ।  এই হচ্ছে ধর্ম মানা শিক্ষিত মেয়েদের জীবন করচা ।

সারা ভারতের ধর্মশালায় যাবেন , দেখবেন মেয়েরাই এক নম্বরে আছে । ওদের এই আচরণ দেখে মনে হয় ধর্ম রক্ষা করার জন্যই বোধহয় ওদের জন্ম হয়েছে ।  যে ধর্ম মেয়েদের অধিকার হরণ করেছে এক সময় । তাদের মন্দিরে প্রবেশ নিষেধ ছিল ধর্মীয় শাস্ত্রে ।আর আজ ,  সেই মেয়েরাই ধর্মশালাগুলোকে বাঁচিয়ে রেখেছে । বড়ই অদ্ভূদ লাগে । এই শিক্ষিত সমাজের ধর্মীয় আচার-আচরণ দেখলে ।