লেখার ডাগর মাঠ


রবিবার, অক্টোবর ১৪

এই কর্মবাদ ও আত্মার দেহান্তরবাদের তত্ত্ব একটি নতুন ও আকর্ষিক ভাবেই আবির্ভূত হয় ?

দার্শনিকভাবে আত্মার দেহান্তরবাদের তত্ত্বের উল্লেখ প্রথম বৃহদারণ্যক উপনিষদেই পাওয়া যায় । উপনিষদের মধ্যে এটাই হলো প্রাচীনতম এবং দীর্ঘতম এবং ঋষি যাজ্ঞবল্ক্যের সঙ্গে এই উপনিষদটি সম্পর্কিত ।

বৃহদারণ্যক উপনিষদের অন্যত্রও যাজ্ঞবল্ক্য তাঁর এই পাপ পুণ্যের তত্ত্বকে উথ্থাপন করেছেন নানা উদাহরণ সহকারে । প্রথমবার যাজ্ঞবল্ক্য তাঁর তত্ত্বকে গোপন রেখেছিলেন । কিন্তু পরে রাজা জনকের রাজসভায় প্রকাশ্য এবং আরও স্পষ্ট ভাষাতেই যাজ্ঞবল্ক্য তাঁর এই তত্ত্বটিকে বিশ্লেষণ করেন ।

পরে অন্যান্য উপনিষদেও পাপ-পূণ্য এবং জন্মান্তরবাদের তত্ত্ব হয়েছে । এমনকি ছান্দোগ্য উপনিষদে একথাও স্পষ্ট করে বলা হয়েছে । যে এক জন্মের পূণ্যের ফলেই অপর জন্ম উচ্চ জাতিতে এবং এক জন্ম পাপের ফলেই অপর জন্মে নীচ জাতিতে মানুষের জন্ম হয় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন