লেখার ডাগর মাঠ


শনিবার, মার্চ ৪

মুক্তকথা-এক

মুক্তকথা ।। দেবজ্যোতিকাজল

সব কিছু আলাদা হয়ে যাচ্ছে । পা থেকে মাথা । মাথা থেকে আকাশ । মুখোশ থেকে মুখ । মুখ থেকে কথা । বুক থেকে কাঁচলী । নিস্তনী থেকে স্তন । বুকের উপরে বুক । পাথরের উপরে জল । অঙ্গ থেকে বন্ধ্যাঙ্গ । ফুলকারি থেকে সেক্স ত্বক ।

চেনা চেনা ঠোঁটে মদের গন্ধ । কারু কারু ঠোঁটে চুমুর গন্ধ । ঠোঁটে ঠোঁটে ভালবাসা । সোহাগময় জামা-কাপড়ের ভাজে । জিভ থেকে জিবে-জলাতঙ্ক । নিষ্প্রান থেকে জরায়ু । জরায়ুতে থাকে না জাত্য । থাকে আদমশুমারি । থাকে পৃথিবীর ওজন ।

কারু কারু তলপেটে নিষিদ্ধ পল্লীর গন্ধ । কাম খেকো । অশ্ম খেকো । লরেন্স ,বিদ্যাপতি খেকো । শহরটা যারা পৃথিবী ভাবে । তাদের চোখের মধ্যে মানিব্যাগ গন্ধ । ঠাসাঠাসি সুখ । অন্তর্বাসে মুখ লুকায় জ্যোতিষী পাথরে । স্বঘোষিত আনন্দ রঙ্গরসে ধূলিধূসর ।

সাহস করে কেউ ফুল গাছ লাগায় না । ফল পাবে না বলে । দরোয়ান বসাতে হবে বলে । ক্যাকটাস লাগায় না । বাতাস পাবেনা বলে । আকাশে মরুভূমি । মেঘে মরুদ্যান । মর্যাদার ফার্ণিচারে ধূলিপটল । আকাশের সীমা নেই বলে । উচ্ছূঙ্খলের গায়ে ওড়ে উষ্ণবীর্য । তাই নারী খাঁচায় বন্দি । বিছানায় বন্দি । ডাল ভাত আগুনে বন্দি । কি গোঁয়ার্তুমি ! নারীর গর্ভে পুরুষ ! মাটি পেলেই ধর্ষক ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন