লেখার ডাগর মাঠ


মঙ্গলবার, জুন ২০

গাঁধী চরিত

       গান্ধী চরিতম্

গান্ধীর জীবনের আর কয়েকটা দিক তুলে ধরছি  ( part 3)।

8) গান্ধী চরিত্রহীন ছিলেন । কানু গান্ধীর স্ত্রীর সাথে16 বছর থেকে
সম্পর্ক ছিল । তিনি নগ্ন অবস্থায় তার নাতনি মনু গান্ধীর সাথে ঘুমোতেন। একথা তিনি নিজেই তার  আত্মজীবনীতে লেখেন। 20/12/46 এ নির্মল বসু তাকে হাতে নাতে ধরে।তার কারনে মনু গান্ধী আত্মহত্যা করে গলায় দড়ি নিয়ে। তিনি একবার বেশ্যাঘর ও যান।তিনি পিতার মৃত্যুর সময় গর্ভবতী স্ত্রীর সাথে যৌন ক্রিড়ায় লিপ্ত ছিলেন ।(দ্বিখণ্ডিতা মাতা , ধর্ষিতা ভগিনী page 8-9)। গান্ধীর ব্যক্তিগত চিকিৎসক ডঃ সুশীলা নায়ারের সাথে তাকে রাঙা হাতে ধরে ফেলে তার স্টেনো পরশুরাম নোয়াখালীতে । এবং গান্ধীর মুখের উপর নোট বই ও পেনসিল ছুঁড়ে দেয়।গান্ধী জয় প্রকাশের স্ত্রী বিভাবতীর দিকে হাত  বাড়িয়ে ছিলেন । যার জন্য জয় প্রকাশের সাথে তার সম্পর্কের         চিড় ধরে ।( ''Gandhi and his women Associates" গিরিজা কুমার )

9) গান্ধী হিন্দু বিদ্বেষী ও মুসলিম তোষনকারী ছিলেন । মোপলা বিদ্রোহে   মুসলিমরা 10 হাজার  হিন্দুকে হত্যা করেছিল ।গান্ধী কোন প্রতিবাদ করেন নি। বরং বলেছিলেন '' মোপলাতে আমার মুসলিম ভাইরা একটু বিদ্রোহ করেছে ।"   তিনি স্বামী শ্রদ্ধানন্দের হত্যাকারী আবদুল রশীদকে  ভাই বলে সম্বোধন করে ছিলেন । তিনি দি গ্রেট ক্যালকাটা কিলিংসের হোতা সোরাবর্দির বাড়িতে রাত্রি  যাপন করেন এবং একই মঞ্চ শেয়ার করেন। কিন্ত জনতা 15 মিনিট গান্ধীকে ভাষন দিতে দেয় নিএবং সোরাবর্দিকে মঞ্চ থেকে নামিয়ে দিতে বাধ্য করে।তার মুসলিম প্রীতী কত ছিল তা তার বক্তব্যে পরিষ্কার '' কোনো মুসলমান যদি আমার বোনকে ধর্ষণ করে তাহলে আমি সেই মুসলমানের পায়ে চুমু খাব।" তার হিন্দু বিদ্বেষী বক্তব্য ''  কোন মুসলমান যদি তাদের ধর্ষণ করতে চায়, তবে তাদের উচিত হবে সেই ধর্ষণকারীদের সাহায্য করা , তাদের নিরাশ করা নয় । তখন তাদের কাজ হবে দুপাটি দাঁতের মধ্যে জিভ কামড়ে শুয়ে থাকা ।"

10) গান্ধী ভারত ভাগের কান্ডারী ছিলেন । তিনি বলেছিলেন ''If Congress wishes to accept partitions it would be over my deadbody "(31/3/47) । তারপর কি এমন ঘটল যে তিনি এ বিষয়ে মৌন হয়ে গেলেন। যিনি ছোট খাটো ব্যাপারে ধর্না দিতেন, এ ব্যাপারে কোন ধর্না দিলেন না । তবে ভারত  পাকিস্তানের দাবী  মেনে 55 কোটি টাকা যাতেদেয়  তার জন্য ধর্নায় বসেছিলেন । যদিও শেষে তিনি তার ভূল বুঝতে পেরেছিলেন, '' I am a general who has been defeated by his own soldiers. "

11)  ভারতের স্বাধীনতা আন্দোলনে গান্ধীর ভূমিকা ছিল নগন্য । গান্ধী স্বদেশী আন্দোলন কে স্তিমিত করে দেন। 1857 এর মহাবিদ্রোহের পর 100  বছর কি করে লাগে? তাছাড়া 42 এ আন্দোলন হল , আর 47 এ দেশ স্বাধীন হল?  আম্মেদকার এক ব্যক্তিগত স্বাক্ষাতকারে বলেছিলেন, গান্ধীর জন্য  নয়, নেতাজির জন্যই ভারত স্বাধীন হয়েছিল । আর তাছাড়া এতজন বিপ্লবীদের  মৃত্যুর কোন দাম ছিল না? আর গান্ধী ও নেহেরুর গায়ে কোন আঁচড় লাগেনি কেন?

12) গান্ধী ভারতের জাতির জনক নন। সংবিধানের 18 (1) ধারাতে কেবলমাত্র শিক্ষা ও খেলাধূলা ও একমাত্র সৈন্যদের জন্য সম্মান দেওয়া হয় । তাহলে এটি সংবিধান স্বীকৃত নয় । তাছাড়া গান্ধীর জন্মের আগেই ভারত বর্ষ ছিল । এবং তিনি এমন কিছু করেন নি(মাও সে তুং , হো চি মিন ) যে তাকে ভারতের জাতির জনক বলা যাবে । হ্যা তাকে পাকিস্তানের জনক বলা যেতে পারে । কারন তিনি ভারত ভাগের অন্যতম কারিগর ছিলেন ।

13) গান্ধীর কোন আন্তর্জাতিক স্বীকৃতি ছিল না। 1937 , 1938 , 1939 , 1947 , 1948 এ পাঁচ বার নোবেল শান্তির জন্য তার নাম মনোনীত হলেও , নোবেল কমিটি তা বাতিল করে এই কারনে '' he was too much of an Indian nationalist " বা "suddenly an ordinary politician" বলে। তাই ভারতের ইতিহাসের পুনর্মূল্যায়নের প্রয়োজন রয়েছে যাতে আজকের প্রজন্ম সত্য বিষয়টি জানতে পারে।   False God নয় Real God এর পূজা হওয়া দরকার ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন