লেখার ডাগর মাঠ


সোমবার, ফেব্রুয়ারী ৫

নিজের কথা

1988 সাল । বেশি সম্ভব শ্রাবণ মাস । বাড়িতে রবীন্দ্র-নজরুল জয়ন্তী করব বলে ভাবলাম । শেরপুরের যত ছোট-বড়ো গানের শিল্পী আছে তাদের নিমন্ত্রণ করলাম । হাতে লিখে কার্ড বানালাম । শুনলাম , আমার এক বন্ধুর ছোটভাই হাওয়াইন গীটার বাজায় । ওকেউ নিমন্ত্রণ পত্র দিলাম । ২২ শ্রাবণের কোন এক তারিখে অনুষ্ঠানটা করলাম । অনুষ্ঠানের দিন দুপুর থেকে হাল্কা-পাতলা বৃষ্টিও হলো । আমি ভেবেছিলাম বৃষ্টির কারণে অনুষ্ঠানটা বুঝি ভুণ্ডুল হয়ে যায় । কিন্তু সন্ধ্যার আগে আগে বৃষ্টি থেমে গেল । সন্ধ্যার পরপর শিল্পীরা আসতে শুরু করল । বাড়ির মধ্যে অনুষ্ঠানের ব্যবস্থা করেছিলাম । আমাদের শোবার ঘরের বারান্দা ট্রেজ করা হলো । উঠোনে দর্শকদের বসার ব্যবস্থা করা হলো । অনুষ্ঠান শুরু হলো । একদম মনোরম অনুষ্ঠান হলো । অনুষ্ঠানের শেষে আমার বন্ধুর ভাইয়ের কাছ থেকে গীটারটা চেয়ে নিয়ে সপ্তাহ খানিক রেখে দিলাম । গীটার আমাকে ছোটবেলা থেকে টানছিল । আমি তখন সপ্তম শ্রেনীতে পড়ি । আমাদের স্কুলে একজন একদিন এসে গীটার বাজালো । গানটা বেশি সম্ভব হবে । এই পদ্মা , এই মেঘনা......। তারপর থেকেই গীটারের উপর দূর্বল হয়ে পড়ি । যাই হোক । তাই গীটারটা হাতে পেয়ে আমি নিজেকে গীটারের কাছে আত্মসমার্পন করে দিলাম । কয়েক দিনের মধ্যে একটা গীটার কিনিয়ে নিয়ে আসলাম । আমার বন্ধু সমতুল্য ছোট ভাইকে দিয়ে । এই মূহুর্তে ওর নামটা মনে পড়ছে না । সঙ্গে একটা গীটার শিক্ষার বই । গীটার আর বই পেয়ে  রাতদিন বাজাতে শুরু করলাম । প্রথম গান বাজাতে শিখি , এই পদ্মা এই মেঘণা । দ্বিতীয় গান , ক্লান্তি আমার ক্ষমা কর প্রভু ।

আস্তে আস্তে গীটারের ভালোবাসায় মগ্ধ হয়ে পড়লাম ।  বছর ঘুরতে না ঘুরতেই ইলেক্ট্রীক স্ট্রীল গীটার কিনলাম । তারপর স্টেনঞ্জার কমঃ মিউজিক্যাল বক্স ।

সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানও করতে লাগলাম । আমি কখনই ভাবিনি গীটার আমার জীবন থেকে সরে দাঁড়াবে । আমার রক্তে মিশিয়ে দিয়েছিলাম গীটারকে । আমার খুব মনে আছে । রাতের এক ঘুম দিয়ে উঠে গীটার বাজাতে বসতাম । দু' টো আড়াইটা অবধি গীটার বাজিয়ে আবার ঘুমাতাম ।

এখন তো আরও ভাল গীটার সেট ঘরে লুটোপুটি খাচ্ছে । সময় আর মানসিকতার চাপে গীটার জীবন থেকে ইতিহাস হবার পরিস্থিতি । মাঝে মাঝে বসি গীটার নিয়ে । সেই আগের মত রসবোধ পাই না । কেনো পাই না । তা জানি না । তবে বয়স আর বর্তমান জীবন পরিস্থিতির একটা বড় কারণ হতে পারে । এখনও গীটার আমাকে টানে কিন্তু কর্ম ব্যস্থতার মধ্যে হারিয়ে যাচ্ছে আমার শখের ভুবন । আমার সবচেয়ে প্রিয় বস্তুগুলো ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন