লেখার ডাগর মাঠ


শনিবার, আগস্ট ৮

আর.এস.এস ও বিজেপি বনাম রবি ঠাকুর

ধর্মের বিকারেই গ্রীস মরিয়াছে , ধর্মের বিকারেই রোম লুপ্ত হইয়াছে । এবং আমাদের দূর্গতির কারণ ধর্মের মধ্যে ছাড়া আর কোথাও নেই । 

                                    - রবি ঠাকুর

বিজেপি কাল " আমার পরিবার" শিরোনামে রবি ঠাকুরের প্রয়াণ দিবস পালন করছিল । মঞ্চ থেকে শ্লোগান আসছিল , “ রবি ঠাকুরের আদর্শ দিকে দিকে ছড়িয়ে দাও ।" আমার ভীষণ হাসি পাচ্ছিল । এ যেনো ভূতের মুখে রাম নাম । যারা বিভাজন ছাড়া রাজনীতি করতে জানে না তারা নাকি রবি ঠাকুরের আদর্শ দিকে দিকে ছড়িয়ে দিবে ! ওরে কে আসিস বিজেপি নেতাদের জিজ্ঞেস কর , ওদের হিন্দুত্ববাদ মানে কি ? ধর্ম মানে কি ? আপনি কি এতদিন হিন্দু ছিলেন না ! এরা বলার পর , আপনার মনে হলো ,আপনি হিন্দু ! কি আশ্চার্য স্ববিরোধী কথা মাইরি ।

আবার কিছু rss-এর আবালেরাও কাল রবি ঠাকুরকে নিয়ে মেতেছিল । RSS মানে কি সকলেই জানে । কাকের লেজে ময়ূর পুচ্ছ লাগিয়ে এই পশ্চিমবঙ্গের কিছু মানুষ আরএসএস পন্থীরা ময়ুর সাজার ভান ধরেছে । যাদের মুখে খিস্তি খেওরী ছাড়া ভাষা নেই , তারা নাকি রবি ঠাকুরের আদর্শ খুঁজচ্ছে । আমার ধারণা কোন শিক্ষিত ও রুচীশীল মানুষ আরএসএস করতে পারে না । জ্ঞানী মানুষ তো নোইই ।

বাঙালী হিন্দুরা এদের বিশ্বাস করলে ভুল করবে । এরা দলিতদের শত্রু । এরা শূদ্রদের শত্রু । এরা উপজাতিদের শত্রু । আপনারা কি চান আবার ধর্মের কারণে নির্যাতিত হতে ? আর এই নির্যাতনের ফলে আবার শত শত হিন্দু ধর্মান্তরিত হোক । আপনারা কি চান সমাজ চলুক ধর্মের কল কাঠিতে ? যদি না চান , তবে সাবধান হওয়ার সময় এসে গেছে ।   এরা চায় পুরনো ভারতকে আবার ফিরিয়ে নিয়ে আসতে । এরা চাই ভারত আবার এক শ্রেনীর হাতে শোষণ হোক । ভারতের যে উদরতার সংবিধান এরা তাকে কলঙ্ক করতে চায় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন