লেখার ডাগর মাঠ


বুধবার, ডিসেম্বর ২৭

আসুন যুক্তি দিয়ে যুদ্ধ করি

মনে করুণ দুটো মানুষ । একটা মানুষ বাঘ দেখে ভয় পায় আর একটা মানুষ ভয় পায় না ।
এখন যে মানুষটি ভয় পায় না সে যদি বাঘের সামনে গিয়ে দাঁড়ায় আর কোন ভাবে ভীত মানুষটা দেখে ফেলে তখন তার কি করা উচিৎ ?  নিশ্চয় সে ভাববে কি করে এতবড় ক্ষমতা তিনি অর্জন করলেন ।

একদল মানুষ ঈশ্বর কে দেখে ভয় পায় আর এক দল মানুষ ভয় পায় না । ভয় না পাওয়া মানুষটি যদি ঈশ্বর কে নিয়ে কোন কুৎসিৎ দুঃসাহসিক কাজ করে দিব্যি ভাল থাকেন । আর সেই কর্মটি যদি ভীতু মানুষটি দেখেন । তার কি করা উচিৎ । তেড়ে মারতে আসা না সেখান থেকে জ্ঞান অর্জন করা ?

ভীতু লোকটি ভাবতে পারত । আরে আমি যাকে বিশ্বাস করে এত ভয় পায় কিন্তু সাহসি লোকটি ঈশ্বর কে নিয়ে কিনা কুৎসিৎ কাণ্ডটাই ঘটিয়ে দেখালো । কিন্তু এত কাণ্ডের পরও তার কিছু হলো না । দিব্যি তিনি সুস্থ আছেন । এটাই হওয়ার কথা একজন জ্ঞানী মানুষের কাছে । কিন্তু তা না হয়ে ধর্ম অনুভূতি নামে একটা বিটকেল শব্দ সৃষ্টি করে সত্যকে চাপা দেওয়ার চেষ্টা চলছে । সত্য যদি চিরন্তন সত্য হয় তবে আপনাদের হার নিশ্চিত । পৃথিবীতে নাস্তিকদের সংখ্যা হুহু করে বাড়ছে । 111 কোটি নাস্তিক থেকে এখন 125 কোটি নাস্তিক হয়েছে । এই ঈশ্বর না মানা 125 কোটি মানুষ দিব্যি সুস্থ ও বৈভব নিয়ে বেঁচে আছেন । আপনার ঈশ্বরের ক্ষমতা নেই এই নাস্তিকগুলোকে আস্তিক বানানোর । কিন্তু আপনার ঈশ্বর দাবি করেন তিনি নাকি “ সর্বশক্তিমান ’’।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন